Tuesday, 26 May 2020

সৌদিতে আগামী ৩১ মে থেকে খুলে দেওয়া হচ্ছে সকল মসজিদ।

সৌদিতে আগামী ৩১ মে থেকে খুলে দেওয়া হচ্ছে সকল মসজিদ। করোনা ভাইরাসের জন্য এতদিন মক্কা মদীনা সহ সৌদি আরবের সকল মসজিদ বন্ধ ছিল।  অবশেষে সৌদি সরকার মসজিদগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নিলো । একই সাথে সৌদি আরবের কারফিউ অবস্থাও শিথিল থেকে  উঠিয়ে নেওয়া  হচ্ছে ধীরে ধীরে।

সৌদিতে করোনা ভাইরাস সংক্রমণ শুরু হবার পর থেকেই এতদিন সৌদি আরবের সকল মসজিদ বন্ধ ছিলো। এমনকি রমজানের তারাবীহ নামজের সময় ও মসজিদগুলোতে সাধারণ মানুষের প্রবেশাধিকার নিষিদ্ধ ছিল ।এবার তুলে নেওয়া হচ্ছে নিষেধাজ্ঞাগুলো ,এতে ধীরে ধীরে  স্বাভাবিক হবে দেশটির যাত্রা ।

এই সময় সৌদির সকল নাগরিক ও প্রবাসীরা ভোর ৬ টা থেকে রাত ৮ টা অব্ধি বাইরে চলাফেরা করতে পারবেন। 



সৌদিতে মানুষের জীবন স্বাভাবিক করার লক্ষ্যে তিনটি ধাপ নির্ধারন করেছে দেশটির সরকার। এই তিন ধাপে করোনাভাইরাস মহামারী প্রতিরোধে আরোপিত সকল  নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া হবে।

👉প্রথম ধাপ ( ২৮ মে থেকে ৩০ মে)

এই সময়ের মাঝে ভোর ৬টা হতে বিকাল ৩টা পর্যন্ত মক্কা ছাড়া আর সকল অঞ্চলে কার্ফিউ শিথিল থাকবে। এই সময়ের মাঝে  ব্যাক্তিগত গাড়ি দিয়ে এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে  যাওয়া যাবে। আগামী ২৮ মে থেকে ৩০ মে পর্যন্ত এই নিয়ম বলবৎ থাকবে।

পাইকারি ও খুচরা দোকানসহ ছোট ছোট কিছু প্রতিষ্ঠান চালু হবে।   অর্থাৎ সীমিত পরিসরে হলেও অর্থনৈতিক ও বাণিজ্যিক কর্মকান্ড সক্রিয় হবে।

তবে এখানে উল্লেখ্য যে বিউটি ও সাধারণ সেলুন, স্পোর্টস ও হেলথ  ক্লাব, সকল ধরনের  বিনোদন কেন্দ্র ও মুভি এবং সিনেপ্লেক্স  এর মাঝে খুলবে না।

👉দ্বিতীয় ধাপ ( ৩১মে হতে ২০ জুন)

এই ধাপে মক্কা নগরী ব্যাতিত সৌদিতে সমগ্র অঞ্চলে  ভোর ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত সকল সৌদি নাগরিক ও প্রবাসীগণ চলাচল করতে পারবে।

সৌদি আরবের অন্য সকল অঞ্ছলের মসজিদ সমূহে জুম্মার নামাজসহ অন্য সকল নামাজ চালু হতে যাচ্ছে।

চূড়ান্ত সতর্কতা ও স্বাস্থ্যবিধি মেনে সকল সরকারী ও বেসরকারী অফিস এই ধাপে চালু হতে যাচ্ছে। তবে কর্মচারী ও কর্মকর্তাদের এখানে স্বাস্থ্যবিধি মেনে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ।অ

ভ্যন্তরীণ  বিমান ব্যাবস্থা। তবে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকবে।

সকল ধরনের রেস্টুরেন্ট ও ক্যাফে চালু হয়ে যাবে তবে ৫০ জনের বেশী কোথাও লোকসমাগম করা যাবে না।

অবশ্য আগের মতই  বিউটি ও সাধারণ সেলুন, স্পোর্টস ও হেলথ  ক্লাব, সকল ধরনের  বিনোদন কেন্দ্র ও মুভি এবং সিনেপ্লেক্স  বন্ধ থাকবে।

৩য় ধাপ ( ২১ জুন পরবর্তীকাল)

আশা করা যাচ্ছে যে ২১ জুনের পর পর সৌদি আরবে সকল ধরনের নিষেধাজ্ঞাই উঠিয়ে নেওয়া হবে।

স্বাভাবিক অবস্থায় ফিরবে মানুষের জীবন




শেয়ার করুন

0 Please Share a Your Opinion.: