Tuesday, 26 May 2020

উবার থেকে ৬০০ কর্মী ছাঁটাই করছে।


করোনা ভাইরাসের কারণে ভারতের প্রায় ৬০০ কর্মচারীকে ছাঁটাই করতে বাধ্য হচ্ছে উবার। মঙ্গলবার উবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন উবার (ভারত) ও দক্ষিণ এশিয়ার প্রধান প্রদীপ পরমেশ্বরণ।

তিনি বলেন, ড্রাইভার এবং রাইডারসহ অন্যান্য বিভাগেও প্রায় ৬০০ জন পূর্ণ সময়ের কর্মী ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এই ছাঁটাই এই মাসে হওয়া বিশ্বব্যাপী কর্মসংস্থান হ্রাসের একটি অংশ।কোভিড-১৯ এর প্রভাব এবং কবে কী পরিস্থিতি স্বাভাবিক হবে এই অনিশ্চয়তার ফলে উবারের কর্মীদের সংখ্যা কমানো ছাড়া অন্য কোনও বিকল্প নেই বলে জানান পরমেশ্বরণ।

এদিকে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের বিস্তার রোধ করতে ভারত লকডাউনের চতুর্থ পর্যায়ে রয়েছে। এতদিনের লকডাউনের কারণে দেশের অর্থনীতি স্থবির হয়ে পড়েছে এবং দেশজুড়ে বিভিন্ন প্রতিষ্ঠানে ছাঁটাই চলছে।

গত সপ্তাহে উবার টেকনোলজিস করোনা ভাইরাস মহামারীর পরিস্থিতি সত্ত্বেও লাভজনক থাকার জন্য ২৩ শতাংশ কর্মী কমানোর কথা ঘোষণা করে।

চলতি মাসের শুরুর দিকেই উবার টেকনোলজিস জানিয়েছিল, অ্যাপ-ক্যাবসহ খাদ্য সরবরাহের ক্ষেত্রে উবার নিজের মূল ব্যবসাগুলোতে মনোনিবেশ করবে।

ভারতে উবারের প্রতিদ্বন্দ্বী°ওলা°গত সপ্তাহেই ১৪০০ কর্মচারীর ছাঁটাইয়ের কথা ঘোষণা করে। ওলা জানিয়েছিল, করোন ভাইরাস প্রাদুর্ভাব ঠেকাতে লকডাউনের ফলে ওলার আয় ৯৫% হ্রাস পেয়েছে।

এনডিটিভি/এএ


শেয়ার করুন

0 Please Share a Your Opinion.: