Saturday, 30 May 2020

আগের ভাড়ায় চলবে ফ্লাইট দির্ঘদিন পর শিডিউল ঘোষণা।



দীর্ঘ ৬৯ দিন পর দেশের চার বিমানবন্দরে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল শুরু হচ্ছে আগামীকাল (১ জুন) সোমবার থেকে। দীর্ঘ বিরতি থাকলেও আগে থেকেই ফ্লাইট পরিচালনার প্রস্তুতি নিয়ে রেখেছিল এয়ারলাইন্সগুলো। 
অভ্যন্তরীণ রুটে সিভিল এভিয়েশন ফ্লাইট চলাচলের নিষেধাজ্ঞা তুলে নেয়ার পরপরই ফ্লাইট শিডিউল ঘোষণা করে দেশের ফ্লাইট পরিচালনাকারী তিন এয়ারলাইন্স প্রতিষ্ঠান।এর আগে গত ২৮ মে জারি করা এক সার্কুলারে ১ জুন থেকে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও সৈয়দপুর রুটে অভ্যন্তরীণ ফ্লাইট চলাচলের অনুমতি দেয়া হয়।

ইতিমধ্যে নিজেদের ফ্লাইটের শিডিউল ঘোষণা করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এয়ারলাইন্স এবং নভোএয়ার। দৈনিক তিন এয়ারলাইনসের মোট ২৪টি ফ্লাইট চলাচল করবে।

রাষ্ট্রীয় মালিকানাধীন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা থেকে চট্টগ্রাম রুটে দুটি, সিলেটে দুটি এবং সৈয়দপুরে তিনটি ফ্লাইটের ব্যবস্থা করেছে।

ঢাকা থেকে চট্টগ্রাম রুটে ইউএস-বাংলা এয়ারলাইন্স দৈনিক সকাল ৭টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চট্টগ্রামে ছয়টি ফ্লাইট, সৈয়দপুরে তিনটি ও সিলেট রুটে একটি ফ্লাইট পরিচালনা করবে।

নভোএয়ার ঢাকা-চট্টগ্রাম রুটে দৈনিক তিনটি, সৈয়দপুরে তিনটি ও সিলেট রুটে একটি ফ্লাইট পরিচালনা করবে।

নভোয়ার ও ইউএস-বাংলা এয়ারলাইন্সের যাত্রীরা ঘরে বসে ওয়েবসাইট বা মোবাইলে অ্যাপসের মাধ্যমে ওয়েব চেক-ইন করার সুযোগ রেখেছে।

ভাড়া
বিমানের যাত্রী সংখ্যা কমলেও অভ্যন্তরীণ রুটে ভাড়া আগের মতোই থাকছে। বিমান বাংলাদেশের সৈয়দপুর রুটের সর্বনিম্ন ওয়ানওয়ে টিকেট ধরা হয়েছে ৩৩০০ টাকা এবং চট্টগ্রামে ও সিলেটে ৩১০০ টাকা।

ইউএস-বাংলার ঢাকা থেকে চট্টগ্রাম ও সৈয়দপুর সর্বনিম্ন ওয়ানওয়ে ভাড়া ২৯৯৯ এবং সিলেটের ৩২০০ টাকা।

নভোএয়ার ঢাকা থেকে চট্টগ্রাম রুটে সর্বনিম্ন ওয়ানওয়ে ভাড়া ২৫০০ টাকা, সিলেট ও সৈয়দপুর রুটে ৩২০০।


এর আগে স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চলাচলের প্রস্তুতি দেখতে শনিবার(৩০ মে) ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনালে যান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। এ সময় প্রতিমন্ত্রীকে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) নেয়া ব্যবস্থাসমূহ ব্রিফ করা হয়। এ সময় তিনি অভ্যন্তরীণ টার্মিনালের নবনির্মিত বর্ধিতাংশও পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, অভ্যন্তরীণ রুটে পরিচালিত বিমান সমূহের যাত্রীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য বিমানবন্দরে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সব যাত্রীকে বিমানে ভ্রমণের সময় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব নিশ্চিতের অনুরোধ করছি।

এর আগে দেশে করোনা প্রকোপ কমাতে ২১ শে মার্চ থেকে আন্তর্জাতিক রুটে এবং ২৪ মার্চ থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। পরে আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ ৮ দফা বাড়িয়ে ১৫ জুন পর্যন্ত করা হয়। তবে ১ জুন থেকে অনুমতি দেয়া হয় অভ্যন্তরীণ ফ্লাইট চলাচলের

বাংলাদেশে চারটি এয়ারলাইন্স কোম্পানিই অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনা করে থাকে। অভ্যন্তরীণ আকাশপথে চট্টগ্রাম, সিলেট, কক্সবাজার, যশোর, সৈয়দপুর, রাজশাহী ও বরিশাল রুটে প্রতিদিন ১৪০টির মতো ফ্লাইট চলাচল করত। তবে ২০ মার্চ থেকে ৩ মাসের জন্য ফ্লাইট চলাচল বন্ধ ঘোষণা করেছে রিজেন্ট এয়ারওয়েজ। এক্ষেত্রে শুধুমাত্র বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার এবং ইউএস-বাংলা এয়ারলাইন্সই ফ্লাইট পরিচালনা করতে পারবে।

সুত্র:জাগো নিউজ


শেয়ার করুন

0 Please Share a Your Opinion.: