Sunday, 31 May 2020

সর্তসাপেক্ষে ৬০ শতাংশ ভাড়া ভারানো হয়েছে।



স্বাস্থ্যবিধি মেনে চালানোসহ শর্তসাপেক্ষে বাস ভাড়া ৬০ শতাংশ বাড়িয়েছে সরকার। সোমবার ১ জুন থেকে সারাদেশে এ ভাড়া কার্যকর হবে।

রোববার ৩১ মে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের আওতাধীন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ বিআরটিএ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনা ভাইরাসের বিস্তার রোধে সীমিত পরিসরে নির্দিষ্টসংখ্যক যাত্রী নিয়ে স্বাস্থ্যবিধি নিশ্চিতকল্পে সরকার আন্তঃজেলা ও দূরপাল্লা চলাচলকারী বাস-মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করেছে।


ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বাস-মিনিবাস চলাচলে বিদ্যমান ভাড়া যাত্রীপ্রতি কিলোমিটার ৫ ও ৭ টাকা থেকে ৬০ শতাংশ বাড়ানো হয়েছে।

এছাড়া ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটির (ডিটিসিএ) আওতাধীন জেলা (নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলা) অভ্যন্তরে চলাচলে বাস ভাড়াপ্রতি কিলোমিটার ১.৬০ টাকার ৬০ শতাংশ বাড়ান হয়েছে।

প্রজ্ঞাপনে শর্ত সস্পর্কে বলা হয়েছে, একজন যাত্রীকে বাসে দুই সিটের একটিতে বসে অপরটি ফাঁকা রাখতে হবে। স্বাস্থ্যবিধি মেনে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। কোনোভাবেই আসন সংখ্যার অর্ধেকের বেশি যাত্রী বহন করা যাবে না এবং দাঁড়িয়ে কোনো যাত্রী নেওয়া যাবে না।

এছাড়া প্রচলিত ভাড়ার তালিকার সঙ্গে সরকার অনুমোদিত ভাড়া যোগ করে ভাড়া নির্ধারণ করতে হবে।

অনুমোদিত ভাড়া করোনা ভাইরাসজনিত সংকটকালের জন্য প্রযোজ্য হবে। এ সংকট দূর হলে আগের প্রজ্ঞাপনের ভাড়া পুনঃপ্রযোজ্য হবে। জনস্বার্থে জারি করা এভাড়া সোমবার ১ জুন থেকে কার্যকর হবে।

সুত্র:

শেয়ার করুন

0 Please Share a Your Opinion.: