Friday, 19 June 2020

বিমান চালু করতে যাচ্ছে মালয়েশিয়া, বাংলাদেশের নাম নাই

করোনাভাইরাসের কারণে সারা বিশ্বের সঙ্গে আকাশপথে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে বিভিন্ন দেশের। এবার গ্রিন সিগন্যাল পাওয়া ছয়টি দেশের সঙ্গে বিমান চলাচল শুরু করতে আলোচনা করছে মালয়েশিয়া।

শুক্রবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিয়মিত প্রেসব্রিফিংয়ে মহাপরিচালক দাতুক ডা. নুর হিসাম মালয়েশিয়া ছয়টি সবুজ দেশগুলোর সঙ্গে বিমান চলাচলে আলোচনা শুরু করেছে বলে জানান। তিনি জানান, যে ছয়টি দেশের মধ্যে আলোচনা চলছে সেগুলো হলো সিঙ্গাপুর, ব্রুনাই, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জাপান ও দক্ষিণ কোরিয়া। তবে ডা. নূর হিশাম বলেন, মালয়েশিয়া এবং যেসব দেশের মধ্যে যেকোনো ধরনের পারস্পরিক চুক্তি হতে হবে। যেমনটি আমাদের দেশে মধ্যে এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি) নিয়ে আলোচনা ও চূড়ান্ত করতে হবে। উদাহরণস্বরূপ, আমাদের আগমনকারীদের আলাদা করা দরকার?

যেকোনো এসওপি অবশ্যই পারস্পরিক এবং পরস্পরের হতে হবে। আমরা এখনও আলোচনার প্রাথমিক পর্যায়ে রয়েছি। উভয় পক্ষের শর্তে একমত হওয়া প্রয়োজন। আমরা যদি তা করতে পারি তবে আমরা ব্যবসা, শিক্ষা এবং পর্যটন খাত (দেশগুলোর মধ্যে) চালু করার অনুমতি দিতে পারি।

মালয়েশিয়ার সীমানা বন্ধ রয়েছে, যদিও রাষ্ট্রদূত এবং মালয়েশিয়া আমার দ্বিতীয় হোম কর্মসূচির আওতাধীনদের জন্য ছাড়ের অনুমতি দেওয়া হয়েছে। আমরা তাদেরই প্রবেশের অনুমতি দেব, যারা আমাদের এসওপি অনুসরণ করবে। আমরা তাদের দেশে বসবাসরত বিদেশিদের আমাদের দেশে প্রবেশ করতে দেব না, কিন্তু আমরা সম্ভবত সিঙ্গাপুরদের অনুমতি দিতে পারি। তবে তারাই অনুমতি পাবে যারা সম্প্রতি অন্য দেশে ভ্রমণ করেনি।

শেয়ার করুন

0 Please Share a Your Opinion.: