Wednesday, 10 June 2020

জিহাদিদের হামলায় ৫৯ জন নাইজেরিয়ান নিহত।

উত্তর-পূর্ব নাইজেরিয়ার সন্দেহভাজন জিহাদিদের হামলায় কমপক্ষে ৫৯ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। মঙ্গলবার (০৯ জুন) বিকেলে বন্দুকধারীরা দেশটির গুবিও জেলার প্রত্যন্ত গ্রাম বোর্নোতে প্রবেশ করে হত্যাকাণ্ড চালায় বলে জানানো হয়েছে।

হামলাকারীরা এসময় ওই গ্রামটিতে আগুনও ধরিয়ে দেয়। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, এটি একটি প্রতিশোধমূলক হামলা মনে করা হচ্ছে। কোনও গ্রুপই এখনও এই হামলার দায় স্বীকার করেনি।

নিউজ অ্যাজেন্সি এএফপি জানিয়েছে, ৫৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। অন্যদিকে ৬৯ জনকে হত্যা করা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স। গণমাধ্যমটি আরও জানায়, জঙ্গিরা তাদের গতিবিধির বিষয়ে নিরাপত্তা বাহিনীর কাছে তথ্য ভাগাভাগি করার সন্দেহ করেছিল গ্রামবাসীদের।

কোন গোষ্ঠী এই হামলা চালিয়েছে তা এখনও স্পষ্ট নয়। তবে জিহাদি গ্রুপ বোকো হারাম এবং ইসলামিক স্টেট গ্রুপের ব্যানারে কাজ করে এমন একটি গ্রুপ প্রায়ই নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে হামলা চালিয়ে থাকে।

বোকো হারাম সন্ত্রাসী গ্রুপে বেশ কয়েকটি দেশে সক্রিয় রয়েছে। নাইজেরিয়া ছাড়াও প্রতিবেশী চাদ, নাইজার ও ক্যামেরুনেও সক্রিয়ভাবে হামলা চালিয়ে থাকে জিহাদি এই গ্রুপটি। বেশ কয়েক বছর ধরে সক্রিয় থাকা এই গ্রুপটি ২০১৪ সালে বৈশ্বিক আক্রোশের জন্ম দেয়। ওই বছর বোর্নো প্রদেশে চিবোক থেকে ২৭০ জনের বেশি স্কুলছাত্রীকে অপহরণ করে জঙ্গি এই গ্রুপটি।


শেয়ার করুন

0 Please Share a Your Opinion.: