Monday, 15 June 2020

পর্যায়ক্রমে দেশে আনা হবে সৌদি থেকে দেশে আসার আগ্রহী প্রবাসীদের

করোনাভাইরাস পরিস্তিতিতে ফ্লাইট বন্ধ থাকার মধ্যে সৌদি আরব থেকে ফিরতে আগ্রহী প্রবাসী বাংলাদেশিদের পর্যায়ক্রমে দেশে ফেরত আনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।
কোয়ারেন্টিন সুবিধা নিশ্চিত করতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদকে জানিয়েছেন তিনি।
পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রোববার এক ফোনালাপে এ বিষয়ে মতৈক্য হয়েছে।

সৌদি আরব থেকে বাংলাদেশিদের ফেরত আনার ক্ষেত্রে আটকেপড়া উমরা হজ পালনকারী, সে দেশে অধ্যয়নরত শিক্ষার্থী ও নারীকর্মীদের অগ্রাধিকার দেওয়া হবে বলে উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

সৌদি আরব থেকে ফিরতে আগ্রহী প্রবাসী বাংলাদেশিদের আগ্রহ বিবেচনায় নিয়ে আগামী ২০ জুন রিয়াদ থেকে বিমান বাংলাদেশের একটি এবং ১ জুলাই জেদ্দা থেকে আরেকটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করছে সরকার। দুই ফ্লাইটে মোট ৮০০ যাত্রীকে ফেরানোর পরিকল্পনার কথা জানিয়েছে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস।
পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন প্রবাসীদের ফেরানোর পাশাপাশি সৌদি আরবের বিভিন্ন খাতে বাংলাদেশ থেকে শ্রমশক্তি নেওয়ার বিষয়ে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন। এ সময় করোনাভাইরাস মহামারী পরবর্তী পরিস্থিতিতে সৌদি আরবের কৃষি উৎপাদন বৃদ্ধি ও মৎস্য চাষে বাংলাদেশের কৃষি শ্রমিকদের কাজে লাগানোর অনেুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

বাংলাদেশের কৃষি শ্রমিক এবং তথ্য প্রযুক্তি খাতে দক্ষদের কাজে লাগানোর বিষয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রী উৎসাহ দেখিয়েছেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশ থেকে সৌদি আরবকে হালাল মাংস আমদানির আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, এক্ষেত্রে বাংলাদেশ ও সৌদি আরবের যৌথ প্রকল্প স্থাপন করা যেতে পারে।


শেয়ার করুন

0 Please Share a Your Opinion.: