Thursday, 11 June 2020

ব্যাংক ঋণ হবে দ্বিগুণ

করোনাভাইরাস মহামারীর ভয়াবহ পরিস্থিতিতে ১ লাখ ৮৯ হাজার ৯৯৭ কোটি টাকা ঘাটতি নিয়ে আগামী অর্থবছরের জন্য বাজেট প্রস্তাব করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার বিকাল সোয়া ৩টার দিকে এ বাজেট ঘোষণা করা হয়।

৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেটের ঘাটতি মেটাতে এবার সরকার ব্যাংক থেকে ঋণ নিচ্ছে ৮৪ হাজার ৯৮০ কোটি টাকা। যা গত অর্থবছরের তুলনায় দ্বিগুণ এবং ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের তুলনায় তিনগুণ।

২০২০-১৯ অর্থবছরের বাজেটে ব্যাংক থেকে ঋণ প্রস্তাব করা হয়েছিল ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা। তার আগের বছরের বাজেটে ব্যাংক ঋণ নেয়া হয়েছিল ২৯ হাজার ৪৭৯ কোটি টাকা।

বাজেট পেশে অর্থমন্ত্রীর দেয়া বক্তব্য অনুয়ায়ী, ১ লাখ ৮৯ হাজার ৯৯৭ কোটি টাকা ঘাটতি নিয়ে বাজেট প্রস্তাব করা হয়েছে। জিডিপি হিসাবে যা ৬ শতাংশ ঘাটতি। আর এই ঘাটতির টাকা ঋণ নেয়া হবে ব্যাংক ও সঞ্চয়পত্র থেকে।

অর্থমন্ত্রী বলেন, ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেটে জাতীয় রাজস্ব র্বোড (এনবিআর) থেকে আদায় হবে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। এনবিআর-এনবিআর বহির্ভূত ১৫ হাজার কোটি টাকা। আর কর ছাড়া অনান্য খাত থেকে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৩ হাজার কোটি টাকা। ঘাটতির টাকা ঋণ নেয়া হবে ব্যাংক ও সঞ্চয়পত্র থেকে।

মন্ত্রী জানান, প্রায় ৮৫ হাজার কোটি টাকার মধ্যে দীর্ঘমেয়াদী ঋণ নিবে ৫৩ হাজার ৬৫৪ কোটি আর স্বল্পমেয়াদী ঋণ নিবে ৩১ হাজার ৩২৬ কোটি টাকা।


শেয়ার করুন

0 Please Share a Your Opinion.: