Monday, 8 June 2020

মহামারি করোনা ভাইরাস নিয়ন্ত্রণে সফলতা এসেছে: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী



😭✍মহামারি করোনার প্রকোপ নিয়ন্ত্রণে এসেছে তাই দেশে ভাইরাসটির বিস্তার রোধে জারি লকডাউন সংক্রান্ত অধিকাংশ বিধিনিষেধ তুলে নেয়ার ঘোষণা দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিদ্দীন ইয়াসিন।

🗣 এক টেলিভিশন ভাষণে তিনি এ ঘোষণা দেন বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।

✍🗣প্রধানমন্ত্রী মুহিদ্দীন তার ভাষণে বলেন, ‌‌সফলতার সঙ্গে নভেল করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে এসেছে। এখন থেকে ৩১ আগস্ট পর্যন্ত সময়কাল হবে দেশের জন্য পুনরুদ্ধার পর্ব। ভাইরাসকে নিয়ন্ত্রণে আনার জন্য সরকার যে আপনাদের জীবনের লাগাম আজীবন টেনে ধরতে পারে না এ বিষয়ে আমি সচেতন।

👉আগামী বুধবার থেকে দেশজুড়ে ব্যবসা ও শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর আরোপিত অধিকাংশ করোনাভাইরাস বিধিনিষেধ তুলে নেওয়া হবে। এ দিন থেকে আন্তঃরাজ্য ভ্রমণের ওপর থেকেও নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও আপাতত বন্ধ থাকবে আন্তর্জাতিক সীমান্ত। সামাজিক ও ধর্মীয় ক্ষেত্রে দেওয়া বিধিনিষেধও প্রত্যাহার হবে।

তবে পার্ক, নাইট ক্লাব, যেসব খেলায় খুব কাছাকাছি আসার প্রয়োজন হয় সেসব খেলা এবং অতিরিক্ত জনসমাগম হবে এমন সব বিনোদর কেন্দ্র আপাতত বন্ধ থাকবে। গত ১৮ মার্চ দেশজুড়ে লকডাউন ঘোষণা করে মালয়েশিয়া সরকার। তবে গত মে মাস থেকেই লকডাউন ধীরে ধীরে শিথিল হতে শুরু করে।

মালয়েশিয়া সরকার গত ১৮ মার্চ থেকে গুরুত্বপূর্ণ নয় এমন ব্যবসাপ্রতিষ্ঠান ও স্কুল বন্ধ করে দেয় দেশটি। পাশাপাশি সব ধরনের জনসমাবেশ ও ভ্রমণের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। দেশটিতে শনাক্ত ৮ হাজার ৩২৯ জন রোগীর ১১৭ জন মারা গেছে। তবে সাম্প্রতিক দিনগুলোতে সংক্রমণ অনেকটা কমেছে।

🗣প্রধানমন্ত্রী মুহিদ্দীন ইয়াসিন বলেন,স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে প্রকাশিত পরিসংখ্যানে দেখা যাচ্ছে যে, দেশে স্থানীয় বাসিন্দাদের মধ্যে সংক্রমণ অনেকটা কমেছে। এছাড়া ভাইরাসটি এখন আমাদের নিয়ন্ত্রণের মধ্যে চলে এসেছে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত সবকিছু স্বাভাবিক করার পথে হাঁটবো।

💖💖💖💖💖💖💖💖💖💖💖💖💖

 কিছু  কাজের ক্ষেত্রে নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া হয়েছে, এবং কিছু ক্ষেত্রে এখনও নিষেধাজ্ঞা বহাল রয়েছে। সেগুলো নিচে উল্লেখ করা হলো। 

#১- এক জেলা থেকে অন্য জেলায় যাওয়া যাবে। 🚖🚆✅✅

#2-  চুল কাটার দোকান খোলা যাবে।✂✂✅✅ 

#৩- সকাল, বিকাল, দুপুর, রাত্র, যে সকল ছোট এবং বড় পাছার মার্কেট আছে সেগুলো খোলা যাবে। কিন্তু এ বিষয়ে কিছু শর্ত দেওয়া হয়েছে।  🍏🍍🍎🌶🍇 ✅✅

#৪- লন্ড্রি দোকান খোলা যাবে।👖👘 ✅✅

#৫- দূরত্ব বজায় রাখা যায় এই ধরনের খেলাধুলা করা যাবে। 🎾🏸✅✅

#৬-  শারীরিক ব্যায়ামের  জন্য বাইসাইকেল চালানো যাবে। 🚵🏍 ✅✅

#৭- দলবদ্ধ খেলাধুলা করা যাবে সে ক্ষেত্রে সামাজিক দূরত্ব মেইনটেইন করতে হবে। ⚽🏏🏌✅✅

#৮- স্থায়ী পর্যটক কেন্দ্র ঘোরার অনুমতি আছে। 🏖🗻🏔✅✅

#৯- অন্য দেশিদের মালয়শিয়া প্রবেশের ক্ষেত্রে সকল ধরনের বর্ডার আপাতত বন্ধ থাকবে। 🛬🛫✈️🚧🚦 ❎❎

#১০- ঈদের জন্য উৎপাদিত যেকোনো জিনিস অনুমোদিত আছে। ✅✅

#১১- ধর্মীয় উপাসনালয় গুলির ক্ষেত্রে যেই নির্দেশনা  গুলি দেওয়া হয়েছিল। আপাতত সেই অনুযায়ী চলবে কোন ধরনের উন্মুক্ত করা হয়নি। 🕌⛪🏤 ✅➡🚫

#১২- স্কুল-কলেজের ক্ষেত্রে এখনও পুরোপুরি কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি, আপাতত বন্ধ থাকবে। 🏘🏬🏫❎❎

#১৩- ব্যবসা-বাণিজ্য চালানোর ক্ষেত্রে সরকারি যেই সময় নীতিমালা দেওয়া হয়েছে, আপাতত সেই অনুযায়ী চলবে। ✅✅

#১৪- নাইট ক্লাব, মদের ভার, ছবি দেখার হল, থিম পার্ক, গান বাজনার কোন অনুষ্ঠান এবং অন্য কোন দেশে ভ্রমণ, এই বিষয়গুলোর উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা আছে। ❎❎❎

সকল প্রবাসী ভাইদেরকে অনুরোধ করবো, মালয়েশিয়ান আইনের যথাযথ সম্মাননার রেখে আমরা যেন চলাফেরা করি। এক্ষেত্রে তিন চারজন একসাথে গেদারিং না করি,বাইরে বের হলে অবশ্যই মাক্স এবং হ্যান্ড গ্লাভস ব্যবহার করি, এবং অন্যান্য যে রুলস গুলো আছে সেগুলো মেনে চলি।

শেয়ার করুন

0 Please Share a Your Opinion.: