Saturday, 13 June 2020

সৌদিতে কোভিট১৯ প্রকোপ কমাতে ৫০ হাজার শ্রমিককে নতুন ভবনে সরিয়ে নেয়া হয়েছে!

সৌদি আরবে শ্রমিকদের করোনা প্রকোপ কমাতে নতুন ভবনে স্থানান্তর করা হয়েছে। সৌদির যে শ্রমিকরা ঘনবসতিপূর্ণভাবে যেসব ভবনে বসবাস করে আসছেন, সেসব জায়গা থেকে সরিয়ে অপেক্ষাকৃত কম জনাকীর্ণ ভবনগুলোতে তাদের স্থানান্তর করা হয়েছে। এ পক্রিয়ায় ৫০ হাজার শ্রমিককে নতুন ২ হাজার ভবনে সরিয়ে নেওয়া হয়েছে

সৌদির শ্রম আবাসন কমিটিগুলি ৫০ হাজার শ্রমিকের ঘনবসতিপূর্ণ ভবনগুল থেকে সরিয়ে তাদের ২ হাজার নতুন ভবনে স্থানান্তরিত করেছে। শ্রমিকদের মধ্যে করোনা ভাইরাস সংক্রমণের সম্ভাবনা কমাতে কমিটিগুলি বেসরকারি খাতের সাথে এবং আবাসন খাতের মধ্যে বিচ্ছিন্ন কক্ষ সরবরাহের জন্য পরামর্শ দিয়েছে, ঠিকাদারদের শ্রেণিবদ্ধকরণের জন্য পৌর ও পল্লী বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব ড.আহমেদ কাত্তান শুক্রবার নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার দেশটির পূর্ব প্রদেশ চেম্বার আয়োজিত শ্রম আবাসন বর্তমান চ্যালেঞ্জ এবং প্রস্তাবিত সমাধান শীর্ষক একটি আলোচনা অনুষ্ঠান চলাকালীন ড. আহমেদ কাত্তান ইঙ্গিত করেছিলেন যে মন্ত্রণালয় শীঘ্রই শ্রম আবাসন লাইসেন্স চালু করবে, যাতে তারা ভবনগুলিকে শ্রমিকদের আবাসন হিসেবে রুপান্তর করতে পারে। যা থাকবে শ্রম আবাসন ইউনিট হিসেবে।

তিনি ব্যাখ্যা করেছিলেন যে দীর্ঘমেয়াদী পরিকল্পনাটি হল ।সৌদির বিভিন্ন বড় বড় প্লট বরাদ্দ করা এবং প্রকল্পটি রিয়েল এসেস্ট কোম্পানী ও ঠিকাদারদের মধ্য দেওয়া, যাতে সেখানে আবাসন প্রকল্পের কাজ শুরু হয়। এতে করে আবাসন সমস্যার সমাধান আসবে।

তিনি আরো ইঙ্গিত করেছিলেন যে শ্রমিকদের আবাসন ব্যবস্থা করার প্রক্রিয়া ধীরে ধীরে মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের সহযোগিতায় পরিচালিত হবে, ভাড়া প্ল্যাটফর্মে শ্রমিকদের বিদ্যমান নিয়মিত আবাসনের সাথে ওয়ার্ক পারমিটকে সংযুক্ত করবে, এবং প্রতিষ্ঠানের ব্যবস্থা করা হবে স্থিতি সংশোধন করার জন্য একটি বাড়তি সময় দেওয়া হবে।



শেয়ার করুন

0 Please Share a Your Opinion.: