Friday, 12 June 2020

নেপালের আর্মির গুলিতে এক ভারতীয় নিহত,এ নিয়ে সীমান্তে উত্তেজনা

ভারতের তীব্র বিরোধিতা সত্ত্বেও কয়দিন আগে বিতর্কিত ভূখণ্ড কালাপানি আর লিপুলেখকে নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করেছে নেপাল সরকার। সীমান্ত নিয়ে বিবাদের মাঝেই নেপাল আর্মির গুলিতে এক ভারতীয়ের মৃত্যু ও তিনজনের আহত হয়েছে। এ ঘটনায় প্রবল উত্তেজনা সৃষ্টি হয়েছে। গুলিতে আহত আরো এক ভারতীয় যুবককে বন্দি করেছে নেপালি সেনারা।

মৃত ভারতীয়ের দেহ ঘিরে স্থানীয় গ্রামগুলিতে প্রবল ক্ষোভ তৈরি হয়েছে। ঘটনাস্থল বিহারের সীতামাঢ়ি জেলার সোনবরসা গ্রাম। এই গ্রাম নেপালের জনকপুর বিভাগের লাগোয়া। শুক্রবার আচমকা গ্রামের দিকে লক্ষ্য করে গুলি চালায় নেপালি পুলিশ ও সেনারা। গুলিতে বছর ২৫ এর ভারতীয় যুবক বিকেশ কুমারের মৃত্যু হয়।

সোনবরসা গ্রামবাসীদের অভিযোগ, অন্তত পাঁচ বার গুলি চালিয়েছে নেপালি রক্ষীরা। গুলি চালানোর ঘটনায় সীনান্তের দুই দিকের গ্রামগুলিতে ছড়িয়েছে প্রবল উত্তেজনা। দু দিকের আসা যাওয়া বন্ধ।


বিহারের সোনবরসা গ্রামের বাসিন্দারা প্রবল বিক্ষোভ শুরু করেছেন। তবে নেপালি সশস্ত্র রক্ষীদের অভিযোগ, তাদের অস্ত্র কেড়ে নিতে এসেছিল কয়েকজন ভারতীয়, তাই বাধ্য হয়ে গুলি চালানো হয়।

ঘটনায় সীমান্ত এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। অতিরিক্ত পুলিশ মোতায়েন করেছে ভারত। সতর্ক অবস্থায় রাখা হয়েছে এসএসবি। মৃত বিকেশ কুমারের লাশ ময়না তদন্তের জন্য নিয়ে যাওয়া হয়েছে।

এর আগে ২০১৭ সালে ভারতীয় সীমান্ত রক্ষীদের গুলিতে মৃত্যু হয় এক নেপালি নাগরিকের। সেই ঘটনার পর ভারত-নেপাল সীমান্তের কিছু এলাকা উত্তপ্ত ছিল। সেই ঘটনারই যেন তিন বছরের মাথায় পুনরাবৃত্তি হল।



শেয়ার করুন

0 Please Share a Your Opinion.: