Tuesday, 7 July 2020

কাতার শ্রমিকদেরকে মোবাইল দিতে হবে কোম্পানির পক্ষ থেকে


শ্রমিকদেরকে

করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার রোধে কাতারে বর্তমানে সবার মোবাইলে এহতেরাজ অ্যাপ থাকা বাধ্যতামূলক করা হয়েছে। কাতারের নাগরিক বা বিদেশি, সবার জন্য এই আদেশ বাধ্যতামূলক।

এই এহতেরাজ অ্যাপ মোবাইলে না থাকলে সরকারি ও বেসরকারি অফিস থেকে শুরু করে কোনো প্রতিষ্ঠান, এক্সচেঞ্জ, ব্যাংক বা শপিংমলেও ঢোকা যাচ্ছে না এখন।

তবে অনেক শ্রমিক আর্থিক সংকটের কারণে এহতেরাজ অ্যাপের উপযোগী মোবাইল কিনতে সক্ষম নন। সেক্ষেত্রে কাতার শ্রম মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিভিন্ন কোম্পানিকে আদেশ দেওয়া হয়েছে, কোনো শ্রমিকের কাছে স্মার্টফোন না থাকলে তাকে কোম্পানির পক্ষ থেকে মোবাইল দিতে হবে। তবে কোনোভাবেই এহতেরাজ অ্যাপ ছাড়া কোনো শ্রমিক কাজে যোগ দিতে পারবে না।

কোথাও কাজ করার সময় কোনো শ্রমিকের মোবাইল না থাকলে বা মোবাইলে এহতেরাজ অ্যাপ না থাকলে ওই শ্রমিকের কোম্পানির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে।

কাতার সরকার বলছে, এহতেরাজ অ্যাপ থাকলে প্রত্যেক ব্যক্তির শারীরিক অবস্থা জানা সম্ভব। এর মাধ্যমে কাতারে করোনাভাইরাসের গতি-প্রকৃতি ধরা যায়। তাই প্রত্যেক ব্যক্তির মোবাইলে এই অ্যাপ থাকতে হবে।

গতকাল এক অনুষ্ঠানে এসব কথা বলেন কাতার শ্রম মন্ত্রণালয়ের পরিদর্শন বিভাগের প্রধান ফাহাদ আদদৌসারি।

তিনি আরও বলেন, শ্রমিকদের জন্য এই গরমের মৌসুমে কাজের সময় বেঁধে দেয়া হয়েছে। এই নিয়ম অমান্য করায় এখন পর্যন্ত ১৪০-টি কোম্পানির বিরুদ্ধে আইন অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।


শেয়ার করুন

0 Please Share a Your Opinion.: