Wednesday, 15 July 2020

৪১ জন বাংলাদেশি শ্রমিককে গ্রেফতার করেছে মালদ্বীপ পুলিশ।

৪১ জন বাংলাদেশি  শ্রমিককে গ্রেফতার করেছে মালদ্বীপ পুলিশ।

মালদ্বীপের রাজধানীরর পার্শ্ববর্তী দ্বীপ হুলুমালে একটি কোম্পানীতে কর্মরত শ্রমিকরা বেতনের দাবীতে আজ ১৩ জুলাই সোমবার বিক্ষোভ প্রতিবাদ করেছেন, বিক্ষোভের সময় বিক্ষোভকারিদের পুলিশ বাধা দিতে গেলে বিক্ষোভরত শ্রমিকেরা পুলিশের উপর ইট-পাটকেল মারলে কয়েকজন পুলিশ আহত হয়েছেন। ঐ ঘটনায় জড়িত ৪১ জন শ্রমিককে গ্রেফতার করেছে মালদ্বীপ পুলিশ।

মালদ্বীপের রাষ্ট্র পরিচালিত চ্যানেল পাবলিক সার্ভিস মিডিয়া (পিএসএম) এই খবর দিয়েছে।

জানা যায় দীর্ঘ ৭ মাস ধরে আইসল্যান্ড নামক কনস্ট্রাকশন কোম্পানির শ্রমিকদের বেতন দিচ্ছে না কোম্পানির দায়িত্বরত কর্মকর্তা কর্মচারীদের সাথে আলাপ আলোচনা করে শ্রমিকরা কোন ফল পায়নি তাই তারা বিক্ষোভ করার সিদ্ধান্ত নিয়েছে সেখানে বাংলাদেশী ভারতীয় এবং ইন্দোনেশিয়ান সব মিলিয়ে প্রায় ৭ শত শ্রমিক ছিলো।

শ্রমিকদের দাবি তাদের  শান্তিপূর্ণ  বিক্ষোভ প্রতিবাদে পুলিশ বাধা দেয় ও মারমুখী হয়ে  উঠে শ্রমিকদের লাঠিচার্জ করে, এর পরে শ্রমিকরা ইটপাটকেল নিক্ষেপ করে।        

গত ২ ই জুলাই একটি নির্মাণাধীন রিসোর্টে ৬ মাসের বেতনের দাবীতে মালদ্বীপের ১৫ জন নাগরিককে একটি রুমে আটকে রাখেন প্রবাসী শ্রমিকরা, বকেয়া বেতন পরিশোধ না করে বেড়িয়ে আসতে চাইলে প্রায় ২০০ প্রবাসী শ্রমিক বাধা দেন,  বিষয়টি নিয়ে সেখানে উত্তেজনা সৃষ্টি হয়, খবর পেয়ে কয়েকজন পুলিশের কর্মকর্তা ওই এলাকায় প্রবেশের চেষ্টা করলে প্রবাসী শ্রমিকদের বাধার মুখে পড়েন, কয়েকজন পুলিশ আহত হয় একজন পুলিশের মাথা ফেটে যায়।

পরে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা গিয়ে পরিস্থিতি শান্ত করেন, ওই দিন রিসোর্টের ক্ষয়ক্ষতির দায়ে এবং বিক্ষোভের জড়িত থাকার অভিযোগে ১৯ জন বাংলাদেশী শ্রমিককে গ্রেপ্তার করে মালদ্বীপ পুলিশ।

দূতাবাসের পক্ষথেকে ফেইসবুক পেইজে ভিডিও বার্তায় বার বার বলা হয় প্রবাসী বাংলাদেশীরা প্রকার আন্দোলন যাতে না করে, মালদ্বীপের সরকারের উচ্চ পর্যায় এবং যে সকল কোম্পানি ও মালিক বেতন দিচ্ছেনা তাদের সাথে  আলাপ আলোচনা  করে যাচ্ছে  দূতাবাস।

অন্যদিকে মালদ্বীপে লকডাউন তুলে নেওয়ার পর প্রতিদিন বেড়ে চলছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা।

শেয়ার করুন

0 Please Share a Your Opinion.: