Monday, 13 July 2020

কাতার প্রবাসীদের জন্য সুখবর যারা চাকরি হারিয়েছেন

অনেকদিন পর কাতার সরকার লকডাউন খুললেও অনেকর কাজ নেই। তাদের কোম্পানি বন্ধ হয়ে যাওয়ায় অথবা শ্রমিক অর্থনৈতিক সংকট কমাতে শ্রমিক ছাটাই করেছে। আর সেই চাকরি হারানো শ্রমিকদের নতুন সুখবর দিলো কাতার চেম্বার।

কোভিড-১৯ এর চলমান মহামারিতে উপসাগরীয় দেশ কাতারে চাকরি হারিয়েছেন শ্রমিক। অর্থনৈতিক সংকটের কারণে সেদেশের বিভিন্ন কোম্পানি তাদের শ্রমিক সংখ্যা কমাতে বাধ্য হয়েছে। এর ফলে কিছুদিন আগেও কর্মরত থাকা অনেকে আজ কাজ হারিয়ে বেকার হয়েছেন।


কোম্পানি কর্তৃক ছাটাই নিয়ে নিঃস্ব হওয়া কর্মীদের জন্য উদ্যোগ নিয়েছে কাতার চেম্বার। উপসাগরীয় এই দেশের স্থানীয় শ্রম বাজারে চাকরি হারানো কর্মীদেরকে পুনরায় বিভিন্নকোম্পানিতে নিয়োগের সুযোগ দেওয়ার জন্য একটি অনলাইন প্রক্রিয়া চালু করা হয়েছে চেম্বারের পক্ষ থেকে। কাতার শ্রম মন্ত্রণালয় এই প্রক্রিয়ায় সহযোগিতা করছে।


কাতার চেম্বারের ঐ প্রক্রিয়ায় কাতারে যেসব কোম্পানির শ্রমিক প্রয়োজন, তারা সদ্য চাকরি হারানো কর্মীদের মধ্য থেকে নিজেদের প্রয়োজনীয় শ্রমিক বেছে নেওয়ার সুযোগ পাবেন। কিছু নির্ধারিত নিয়ম মেনে এই প্রক্রিয়ায় অংশ নিতে পারবে কর্মী নিয়োগে আগ্রহী কোম্পানিগুলো।


বিশ্বের অন্যতম ধনী দেশ কাতারে অভ্যন্তরীণ বাজারে কর্মসংস্থানের সুযোগ তৈরি ও কর্মহীন হয়ে পড়া কর্মীদেরকে সহযোগিতা করার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। এর ফলে খুব সহজে এখন এসব শ্রমিকরা অন্য কোম্পানিতে কাজ পাবেন এবং কোম্পানি পরিবর্তনের সুযোগও পাবেন।

তাই যারা বিভিন্ন কোম্পানি থেকে ছাটাই হয়েছেন, তারা চাইলে এখানে অনলাইন ফর্ম পূরণ করে রাখতে পারেন। ফর্মের সাথে আপনার সিভি, পাসপোর্ট কপি ও কাতারি আইডির কপি সংযুক্ত করতে হবে।
এর সাথে আপনার নাম, কোম্পানির নাম, পেশা, কাজের অভিজ্ঞতাসহ অন্যান্য তথ্য সেখানে পূরণ করতে হভে।
রেজিস্ট্রেশনের জন্য কাতার চেম্বারের ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করুন। https://www.qatarchamber.com/qc-employment/

শেয়ার করুন

0 Please Share a Your Opinion.: