Friday, 10 July 2020

বর্ধিত বেতন অনুসারে বোনাস পাবে সরকারী কর্মচারীরা

আসন্ন ঈদুল আজহা কবে হবে- ৩১ জুলাই নাকি ১ আগস্ট, এ নিয়ে সরকারি চাকরিজীবীদের মধ্যে একটা জিজ্ঞাসা বিরাজ করছিল। কারণ এই ১ দিনের জন্য ঈদের বোনাসে একটা বড় রকমের হেরফের তৈরি হয়। ১ আগস্ট ঈদ হলে বর্ধিত বেতন অনুসারে বোনাস পাবেন তারা, আর ৩১ জুলাই হলে পূর্বতন বেতন অনুসারেই বোনাস পাবেন। তবে এবার সরকার ঘোষণা দিয়েছে, ৩১ জুলাই ঈদ হলেও বর্ধিত বেতন হিসেবেই বোনাস পাবেন তারা।

celebrate eid

বিদ্যমান বেতন কাঠামো অনুযায়ী, ১ জুলাই বার্ষিক ৫ শতাংশ ইনক্রিমেন্ট কার্যকর হয়ে আসছে। সেক্ষেত্রে নিয়মানুযায়ী, জুলাই মাসের মধ্যে ঈদ হলে বোনাস হবে জুন মাসের মূল বেতনের সমান। আর যদি ঈদ আগস্টের মধ্যে চলে যায় তাহলে বোনাস হবে জুলাই মাসের (বর্ধিত বেতন) মূল বেতনের সমান।


এই সমস্যা সমাধানের জন্য অর্থ মন্ত্রণালয় বরাবর চিঠি পাঠিয়েছিল হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়। অর্থ মন্ত্রণালয় সিদ্ধান্ত জানিয়েছে, ১ আগস্ট ঈদ ধরেই হিসাব-নিকাশ করতে। তাতে করে সরকারি চাকরিজীবীদের বর্ধিত বোনাস পাওয়াটা নিশ্চিত হলো। তবে শেষ পর্যন্ত ৩১ জুলাই তারিখেই যদি ঈদ হয় তাহলে পরবর্তী বেতনের সঙ্গে এই টাকা সমন্বয় করার নির্দেশ দেওয়া হয়েছে। ঈদে বাড়তি এই টাকা দিতে সরকারের খরচ হবে ১৪০ কোটি টাকা।



শেয়ার করুন

0 Please Share a Your Opinion.: