Friday, 24 July 2020

ডিসেম্বর পর্যন্ত চলবে মালয়েশিয়া বিদেশী কর্মীদের ২৫% কমে ভিসা নবায়ন



বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারীর কারণে অর্থনৈতিক নেতিবাচক প্রভাব মালয়েশিয়ায় ও পড়েছে। টানা ৩ মাস লকডাউনে মানুষ বাইরে বেরোতে ই পারেনি। বন্ধ ছিল সব ধরনের দৈনন্দিন স্বাভাবিক কার্যক্রম। সঙ্গত কারনেই অভিবাসী শ্রমিকরা কর্মহীন হয়ে চরম অর্থ সংকটে পড়েছেন।

  সাধারণ ভুক্তভোগীদের কথা চিন্তা করে মালয়েশিয়ার সরকার কিছুদিন আগে ঘোষণা দিয়েছিলেন লকডাউনের কারণে ক্ষতিগ্রস্ত বৈধ অভিবাসী শ্রমিকরা ২৫ শতাংশ কমে ভিসার লেভী পরিশোধ করে ওয়ার্ক পারমিট নবায়ন করতে পারবেন। প্রথম দিকে সিস্টেম পরিবর্তন জনিত কারনে বিলম্ব হলেও এখন পুরোদমে ২৫ শতাংশ কমে অভিবাসী কর্মীরা ভিসা রিনিউ করতে পারছেন।  এই সুযোগ সীমিত সময়ের জন্য হলেও চলবে এবছরের শেষ নাগাদ ডিসেম্বর পর্যন্ত।

গত ১৮ই মার্চ থেকে শুরু হওয়া মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) চলাকালীন সময়ে যে সমস্ত নিয়োগদাতা কোম্পানি সরকারের শুল্ক পরিশোধ করছন তাদের অধীনস্থ কর্মীরা এই ডিসকাউন্ট পাবেন।

এতে করে কিছুটা হলেও অভিবাসী কর্মীরা দেশটির সরকারের ইতিবাচক সিদ্ধান্তে উপকৃত হয়েছেন। অনেকেই এই সুবিধায় ভিসা নবায়ন করতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন।

এই প্রক্রিয়াটি এপ্রিল মাস থেকে ধাপে ধাপে বাস্তবায়ন করা হচ্ছে এবং পেমেন্ট করার পর স্বয়ংক্রিয়ভাবে নিয়োগ কর্তার ব্যাংক এ্যাকাউন্টে ২৫শতাংশ ডিসকাউন্ট জমা হচ্ছে। 


শেয়ার করুন

0 Please Share a Your Opinion.: