Thursday, 2 July 2020

ভারতের ৪ গ্রাম এবার বাংলাদেশের অধীনে আসতে চায়

বাংলাদেশের চার পাশে রয়েছে ভারতের সীমান্ত আর এই সকল সীমান্তের অনেক মানুষ বসবাস করছে যারা প্রায় সময় সে দেশের সম্পর্কে নানা রকম অভিযোগ করে। এমনকি অনেক সময় ভারতের সীমান্তবর্তি গ্রামের মানুষরা অভিযোগ তুলে তারা সে দেশে কোনো সুযোগ-সুবিধা পায় না। আর এবার তেমনই ভারতের মেঘালয়ের ৪টি গ্রামবাসী তাদের সেখানের সম্পর্কে নানা রকম অভিযোগ তুলে ধরেছে। আর তারা কোনো রকম সুযোগ-সুবিধা না পাওয়ার কারণে ক্ষোভে বাংলাদেশের অধিনে আসতে চায় এমন সংবাদ প্রকাশ পেয়েছে।

ভারত সরকার দীর্ঘদিন ধরে রাস্তা পাকা না করায় বাংলাদেশের অধীনে আসতে চাইছে মেঘালয়ের চারটি গ্রাম। মনিপুর-ভিত্তিক অনলাইন সংবাদমাধ্যম এফপিএসজে রিভিউ অব আর্টস অ্যান্ড পলিটিক্স এ বিষয়ে একটি সংবাদ প্রকাশ করে। ওই প্রতিবেদনের শিরোনামে বলা হয়েছে, আরেকটু উন্নত জীবনের আশায় মেঘালয়ের গ্রামবাসীরা বাংলাদেশের অধীনে যেতে চায়। ওই চার গ্রামের মানুষের ক্ষোভের কথা ভারতের প্রভাবশালী জাতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়ায়ও এসেছে।

হিঙ্গারিয়া, হুরয়, লাহালাইন এবং লেজারি- এই চার গ্রামে মেঘালয়ের ৫ হাজার আদিবাসী বসবাস করেন। বছরের পর বছর ধরে এই অঞ্চলের রাস্তাগুলো অবহেলা আর অযত্নে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। গ্রামবাসীদের অভিযোগ, অনেকবার আবেদন করার পরও ভারতীয় প্রশাসন সাড়া দেয়নি। এরপর সম্প্রতি তারা আন্দোলনে নামার ঘোষণা দেন। শুধু রাস্তা নয়, এই অঞ্চলে মোবাইল নেটওয়ার্কও পাওয়া যায় না। নেই স্বাস্থ্যসেবা পাওয়ার সুযোগ। গ্রামবাসীরা মিলে মঙ্গলবার একটি বৈঠকে বসেন। সেখানে তারা সিদ্ধান্ত নেন ভারত সরকারের দৃষ্টি কাড়তে বাংলাদেশের অধীনে যাওয়ার প্রস্তাব দেয়া হবে।

কিনজাইমন আমসে নামের এক স্থানীয় ব্যক্তি সাংবাদিকদের বলেন, সীমান্তের মানুষের জীবন কোনো সরকারের কাছেই গুরুত্বপূর্ণ নয়। আমরা শুধু ভোটের জন্যই ব্যবহৃত হই। সরকার যদি আমাদের সত্যিকার অর্থে ভারতীয় বলে বিবেচনা করে, তাহলে আমাদের সমস্যাগুলো দ্রুত ঠিক করা উচিত। অন্যথায় সাধারণ মানুষের কিছু করার থাকবে না। কঠিন পদক্ষেপ নিতে তারা বাধ্য হবে।

উল্লেখ্য, এই সকল গ্রামবাসী প্রায় সময় নানা রকম অভিযোগ তোলে। এমনকি তাদের রাস্তাঘাট ঠিক করা হয় না বলে গ্রামবাসী। এছাড়া তাদের প্রতি সে দেশের সরকার কোনো নজর দেন না বলে অভিযোগ তোলেন। আর যখন ভারতের সাথে অন্য প্রতিবেশী দেশের নানা রকম সমস্যা লেগে রয়েছে ঠিক এই সময় মেঘালয়ের ৪ গ্রাম বাংলাদেশের অধীনে আসতে চাইছে।


শেয়ার করুন

0 Please Share a Your Opinion.: